সরিষার তেল নিয়ে কিছু কথা

Posted by Nabil Khan 01/10/2022 0 Comment(s)

প্রাচীনকাল হতে ব্যবহার হয়ে আসছে এই সরিষার তেলের, এমনকি আয়ুরর্বেদ চিকিৎসায় এর ব্যবহারের প্রমাণ পাওয়া যায়, এর কদর সেই আদিযুগ হতে যা এখনও বর্তমান ।

গ্রাম বাংলার ঐতিহ্যর সাথে মিশে আছে এই সরিষার তেলের ব্যবহার আগের সময়ে ভোজ্যতেল হিসেবে সবাই সরিষার তেলের ব্যবহারই জানতেন ও বুঝতেন। আধুনিক সময়ের বিভিন্ন সল্প মূল্যের রিফাইনকৃত বিভিন্ন ভোজ্যজাত তেল যেমন- সয়াবিন বাজারে আসার  সাথে সাথে এর যে কদর কিছুটা কমে গেলেও তাই বলে  এর ব্যবহার কমে যায়নি মোটেও। স্বাস্থ্য সচেতন এক প্রকার শ্রেণীর মানুষের কাছে  বেড়েই চলেছে এর ব্যবহার এর বিভিন্ন পুষ্টিগুনের জন্য।

আমাদের দাদু-নানুরা যাদের জন্ম ৬০ থেকে ৭০ দশকের দিকে এখনও যারা বেঁচে আছেন তাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করলে দেখলে বুঝতে পারবেন যে, বর্তমান সময়ের মধ্যবয়স্ক প্রবীণদের চাইতে অনেকাংশ রোগমুক্ত ( বার্ধ্যক্যজনিত সমস্যা ব্যতীত ) জীবনযাপণ করছেন। তাদের এই রোগ প্রতিরোধ ক্ষমতার মূল কারণ হচ্ছে ঐ সময়ের নির্ভেজাল সরিষার তেল খেতেন বিভিন্ন রান্নাবানায়। তাদের দৈনন্দিন জীবনের প্রতিদিনের সঙ্গী ছিলো সরিষার তেলের ব্যবহার।

সরিষার তেল তৈরিতে  সরিষা গাছের বীজ পিষ্ঠ করে  মশলাদার ও হলুদ বর্ণের তেল তৈরি করা হয়। এটি পূর্বকাল হতেই বাংলায়  রান্নায় এই তেল জনপ্রিয়, যদিও কিছু সময় হলো ইউরোপীয় দেশে এই তেল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে ও ব্যবহারও উল্লেখযোগ্যভাবে বাড়ছে।

বাংলাদেশে, ঐতিহাসিকভাবে সরিষার তেল প্রত্যেক শ্রেণীর মানুষের কাছে খুবই সাধারণ এবং বেশির ভাগ মানুষের  জন্যই অপরিহার্য তেল হয়ে উঠেছে।

সময়ের সাথে সাথে, বিভিন্ন প্রতারক ও অসাধু ব্যবসায়ীদের দ্বারা উচ্চ মুনাফা অর্জনের ক্ষেত্রে সরিষার তেলের গুণমান এবং ভাল বিষয়গুলির সাথে আপস করা হচ্ছে যা মোটেও কাম্য নয়।

ইপল্লী এই সকল প্রতারক ও অসাধু ব্যবসায়ীদের চক্রের মধ্যস্থতার বিপরীতে গ্রাম বাংলার ক্ষুদ্র ও মাঝারি কৃষি উদ্যোক্তাদের সঙ্গে নিয়ে ‘‘পল্লীফুড’’ নামে একটি ব্যান্ড প্রতিষ্ঠা করার প্রয়াস চালিয়ে যাচ্ছে । যা এই সকল  ক্ষুদ্র ও মাঝারি কৃষি উদ্যোক্তাদের স্বাবলম্বী করার পাশাপাশি যা সাধারন মানুষের কাছে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাদ্য পৈৗছে দেওয়ার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। 

 

সরিষার তেলের কিছু উপকারিতাঃ

১. সরিষার তেল প্রাকৃতিকভাবে ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বল করে। যেহেতু সরিষার তেল খুব ঘন এবং এতে উচ্চ মাত্রায় ভিটামিন ই রয়েছে, তাই এটি ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি এবং অন্যান্য দূষিত পদার্থ থেকে ত্বককে রক্ষা করতে পারে। তাই ত্বকের ক্যান্সারও প্রতিরোধ করতে পারে।

২. কয়েক ফোঁটা সরিষার তেল ঠোঁটে লাগালে ঠোঁটের শুষ্কতা থেকে মুক্তি পাওয়া সম্ভব। যা মোড়াকজাত ঠোঁটের বাম থেকে নিরাপদ। এটি চুলের বৃদ্ধিতে সাহায্য করে, চুলের অকাল পাকা হওয়া রোধ করে এবং চুল পড়া কমায়। এই তেল ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। বিশেষ করে বিটা ক্যারোটিন বেশি।

৩. এতে গ্লুকোসিনোলেট নামে একটি পদার্থ রয়েছে যা অ্যান্টিকার্সিনোজেনিক উপাদান হিসাবে পরিচিত। তাই সরিষার তেল ক্যান্সারের টিউমার তৈরি রোধ করতে সাহায্য করে।

৪. ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে। এতে অ্যালাইল আইসোথিওসায়ানেট নামক অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে যা ছত্রাকের সংক্রমণ সারাতে কাজ করে।

৫. সরিষাতে কপার, আয়রন, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়ামের উপস্থিতি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সরিষা ক্যারোটিন এবং লুটেইনের একটি ভাল উৎস।

৬. সরিষার তেলে ভিটামিন  এ, সি, কে এর উপস্থিতির কারণে একটি  চমৎকার  অ্যান্টিঅক্সিডেন্ট  হিসেবে কাজ করে যা বার্ধক্যকে দীর্ঘায়িত করে। 

৭. সুস্বাস্থ্য মূলত ক্ষুধার উপর নির্ভর করে। এটি পাকস্থলীর হজম রসকে উদ্দীপিত করে ক্ষুধা বাড়াতেও সাহায্য করে। এটি মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ এবং কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এটি কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়।

 

কেন আমাদের ইপল্লীর সরিষার তেল খাবেন ?

১. নিজস্ব তত্ত্বাবধানে সরাসরি ক্ষুদ্র ও মাঝারি কৃষি উদ্যোক্তা হতে সংগ্রহ করা হয়।

২.সনাতন পদ্ধতিতে তেল পরিশোধন করা হয় যা ভেজাল ও কেমিক্যালমুক্ত।

৩. বিশেষ তত্ত্বাবধানের মাধ্যমে বিশুদ্ধতার সর্বোচ্চ স্তর নিশ্চিত করা হয়।

৪. সরিষার আসল স্বাদ এবং গন্ধ আনতে কাঠের ঘানি ব্যবহার করে তেল বের করা।

৫. অর্ডার করার ৪৮ ঘন্টার মধ্যে দ্রুততম ডেলিভারি করার ব্যবস্থা করা হয়।

 

ইপল্লী হতে অর্ডার করা খুবই সহজ!!

নিশ্চয়তার সাথে আপনার প্রয়োজনীয় পণ্যগুলি অর্ডার করতে - নীচের যে কোনও পদক্ষেপ অনুসরণ করুন এবং আমরা  আপনাদের অর্ডারকৃত পণ্যেসমূহ অতি যত্নের সাথে আপনাদের নিকট পৈৗছিয়ে দেওয়ার ব্যবস্থা করে থাকি।

ফেসবুকে  আমাদের  ইনবক্স করুনঃ https://www.facebook.com/epolli.com.bd

আমাদের ওয়েবসাইট থেকে অর্ডার করুনঃ www.epolli.com.bd

আমাদের সরাসরি  কল করুনঃ 01798101013 ( WhatsApp) , 9678221013.

হোয়াটসঅ্যাপে আমাদের ক্যাটালগ দেখতে এই লিঙ্কটি অনুসরণ করুন: https://wa.me/c/8801798101013

Write a Comment