খাঁটি ঘি চেনার ও বাছাই করার কিছু উপায়

Posted by nabil_crm 07/09/2022 0 Comment(s)
খাঁটি ঘি চেনার ও বাছাই করার কিছু উপায়
 
খাঁটি ঘি খুব অমৃত এবং খুব দুর্লভ একটি খাবার। দুর্লভ এজন্য যে, আসলে আমরা ঘি খাই ঠিক কিন্তু তা খাঁটি কি না তা আমরা জানি না। বাজারে পর্যাপ্ত পরিমাণে খাঁটি ঘি নামক বিভিন্ন ব্রান্ডের ঘি পাওয়া যায় কিন্তু আদৌ কি সেই ঘি খাঁটি ঘি?? অনেক প্রশ্ন মনে থেকেই যায়। নানা জল্পনা কল্পনার মধ্যে থেকেও মানুষ বাছাই করার চেষ্টা করেন খাঁটি ঘি।
 
আজ আলোচনা করব কিভাবে আমরা বাজারের হাজারও ভেজাল ঘি এর মাঝে খাঁটি ঘি চিনে নিতে পারব। নিচে খাঁটি ঘি চেনার ও বাছাই করার কিছু উপায় উল্লেখ করা হলো -
 
*বাজারে ঘি কেনার সময় তাৎক্ষণিক পরখ করে নিতে পারেন আপনার ক্রয়কৃত  ঘি খাঁটি কি না। এজন্য অল্প পরিমাণ ঘি আপনার হাতের উপর অংশে রেখে দিন। শরীরের তাপে যদি ঘি গলতে শুরু করে তাহলে বুঝে নিবেন তা খাঁটি ঘি। এক্ষেত্রে অবশ্যই খুব দ্রুত ঘি গললেই তা খাঁটি যদি অধিক সময় নেয় তাহলে সেই ঘি খাঁটি নয়।
 
*খাঁটি ঘি চেনার জন্য ঘি গরম করার পর ঠাণ্ডা করার সেই পদ্ধতি অবলম্বন করতে পারেন। ঘি গরম করে ঠান্ডা করলে একই লেয়ার জমে। তাই একটু ঘি জারে কিছুক্ষণ গরম করে ঠাণ্ডা করুন। পরে ফ্রিজে রাখুন। যদি লেয়ার পড়ে, তাহলে বুঝতে হবে ঘি খাঁটি। আর যদি দুটি লেয়ার হয়-পাত্রের নিচে সাদা জমাট বাঁধে এবং ওপরে তেল ওঠে, তাহলে বুঝতে হবে ঘি’য়ে ভেজাল আছে।
 
*ল্যাবে টেস্ট করিয়েও খাঁটি ঘি সনাক্ত করতে পারেন। ঘি শনাক্তকরণের আরেকটি পদ্ধতির নাম হল ল্যাব টেস্ট। ল্যাবে ঘি টেস্টের মাধ্যমে খুব সহজে আপনি আসল কিংবা নকল ঘি শনাক্ত করতে পারবেন। দেশের যে কোনো অনুমোদিত সরকারি ল্যাব থেকে টেস্ট করতে পারেন। অথবা BSTI থেকে টেস্ট করতে পারেন।
 
*চুলায় কড়াই বসিয়ে গরম ঘি গরম করেও খাঁটি ঘি চেনা যায়। এজন্য কড়াইয়ে কিছু পরিমাণ ঘি দিন। যদি দেখেন ঘি গলতে অনেক সময় নিচ্ছে বা রঙ বদলে হলুদ হয়ে যাচ্ছে তবে বুঝবেন তাতে ভেজাল আছে। কারণ, খাঁটি ঘি কড়াইয়ে দেওয়া মাত্রই গলে যায় এবং রং অপরিবর্তিত থাকে।
এছাড়াও আরও বেশ কিছু পদ্ধতি আছে যার মাধ্যমে খাঁটি ঘি সনাক্ত করা যায় তবে উপরোক্ত পদ্ধতি গুলো খুব বেশি কার্যকরী।
 
 
 
 
 
ইপল্লী সরাসরি ক্ষুদ্র ও মাঝারি কৃষি উদ্যোক্তাদের কাছে থেকে হালাল ও খাঁটি পণ্যসমূহ নিজস্ব তত্ত্বাবধানে সংগ্রহ করে এবং পণ্যের মান ও বিশুদ্ধতা বজায় রেখে সঠিক সময়ে আপনাদের কাছে সরবরাহ করে থাকে। তাই আমাদের পণ্য ১০০% খাঁটি ও হালাল এবং নিরাপদ যা আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন ইনশাআল্লাহ।
 

অর্ডার করতে ও  বিস্তারিত জানতে ভিজিট করুন-  https://epolli.com.bd/Organic%20Foods,%20ecology%20products/ 

কল করুন- 01798-101013, 0967-8221013

 

For More Information about #ePolli

Please Visit: www.epolli.com.bd

ePolli  Hotline:

# 01798101013 ( WhatsApp & Imo Available )

# 09678221013

Follow this link to view our catalog on WhatsApp: https://wa.me/c/8801798101013

Write a Comment